Skip to content

Photo Blog Rava Community – Gargi Chowdhury

Last updated on May 19, 2019

সঙ্গীতানুসঙ্গে (রাভা ভাষায়) ঐতিহ্যগত নৃত্য পরিবেশনায় রাভা সম্প্রদায়। এই রাভা উপজাতি হল মূলত ইন্দো-মঙ্গোলীয় জনগোষ্ঠী/নৃগোষ্ঠী। আসাম থেকে বাংলার উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় এদের বসবাস। 


স্হানঃ চিলাপাতার জঙ্গল, ডুয়ার্স। পশ্চিমবঙ্গ। 


সৌজন্যঃ গার্গী চৌধুরী 

রাভা পশ্চিমবঙ্গ,মেঘালয় এবং আসামের একটি স্বল্প পরিচিত তপশিলি ভুক্ত উপজাতি। পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি এবং আসামের গোয়ালপাড়া এবং কামরূপ জেলায় রাভাভাষী মানুষ বাস করেন। রাভা অসমের পঞ্চম বৃহত্তম তপশিলি ভুক্ত উপজাতি।

রাভারা প্রকৃতির উপাসক। রাভাদের মধ্যে প্রথাগত ভাবে মূর্তি পূজোর প্রচলন নেই। তবে বর্তমানে তাঁরা মূল ধর্ম পালনের সাথে সাথে হিন্দু ধর্মের কিছু আচার আচরণ ও পালন করেন। রাভাদের প্রধান দেবতা হলেন “ঋষি” বা “মহাকাল”।

বিষ্ণুপ্রসাদ রাভা ভারতের অসম রাজ্যের একজন কবি, সাহিত্যিক, নাট্যকার, সংগীতজ্ঞ, অভিনেতা, চিত্রকার ও মুক্তিযোদ্ধা, বিপ্লবী ছিলেন। কাশীর হিন্দু বিশ্ববিদ্যালয়ে প্রদর্শন করা নটরা নৃত্যে মুগ্ধ হয়ে হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন বিষ্ণুপ্রসাদ রাভাকে কলাগুরু উপাধি দিয়েছিলেন।

নৃত্য ও গীত রাভাদের সমাজের এক অবিচ্ছেদ্য অঙ্গ। তাঁদের বিভিন্ন অনুষ্ঠানের শুরু ও শেষে থাকে নাচ ও গান। বলা হয় যে সকল রাভা মহিলাই নৃত্য ও গীতে পারদর্শী।

Source of Information: Wikipedia

Photos by Gargi Chowdhury

Published inPhoto Blog

Be First to Comment

Leave a Reply

%d bloggers like this: